বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০

মন

কি মন মিয়া সেদিনের কথা মনে পরে?
পড়ন্ত বিকেলে,অনেক নীচে একটি বিশাল নদী।নানাভাই এর সাথে বসে আছি।মুখোমুখি সিমেন্টের দুইটা ব্রেঞ্চ তৈরি করা।নানাভাই তার বয়সই এক লোকের সাথে গল্প জুড়ে দিয়েছে।লোকটির সাথেও ছোট্ট একটি মেয়ে।
মেয়েটি ব্রেঞ্চের ওপর বসে পা দুলিয়ে দুলিয়ে নদীর দিকে তাকিয়ে কি যেন ভাবছে।আমিও তাকে অনুকরণ করে নদীর দিকে তাকিয়ে রয়েছি।কি সুন্দর নদী।এটাই বাংলা মায়ের আসল সৌন্দর্য হয়তো।কি পরিষ্কার পানি।শীতের দিন হওয়ায় মাঝে মাঝে বালির স্তর দেখা যাচ্ছে।তাতে মনটা আরো ভালো হয়ে গেলো।মাঝে মাঝে ট্রলারের ফট ফট শব্দ আসছে।সকল কিছু যেন একটির সাথে আরেকটি অদৃশ্য শেকলে বাধা।নৌকা ছাড়া যেন নদীর এই সৌন্দর্য ফিকে হয়ে আসে যেমনটি তাঁরা ছাড়া চাঁদের সৌন্দর্য।
মেয়েটির সাথে এই কিছুক্ষণ সময়ে বেশ ভাব হয়ে গিয়েছে।
ওদিকে নানাভাই লোকটির সাথে এখনও কথা বলেই যাচ্ছে।কি এতো কথা একটি অপরিচিত মানুষের সাথে এটাই আমার বুঝে আসে না।
সূর্যটা এখন রক্তিম বর্ণ ধারণ করেছে।সূর্যটি নদীর ঐপারে গাছপালার মাঝে ডুবে যাচ্ছে যেন।কিন্তু নদীর অন্যপার অনেক দূরে।ছোট ছোট গাছ দেখা যায়।মেয়েটি আমার পাশে এসে বসলো।বলল,
-"আজ থেকে আমরা বন্ধু,ঠিক আছে?"
আমিও হিহি করে হেসে দিয়ে বললাম,
-"আচ্ছা।"
★আচ্ছা আমি তখন কোন ক্লাসে পড়ি?হ্যা এইতো মনে পড়েছে।তখন তো মাত্র প্রথম শ্রেণীতে ভর্তি হয়েছি।অনেকটা সময় বলা চলে।বারোটা বছর তো হবেই।আচ্ছা নানাভাইকে যদি সেই ঘটনার কথা বলি তাহলে সে কি মনে করতে পারবে?হয়তো পারবে, হয়তো নয়।
আচ্ছা সেই যে মেয়েটির সাথে বন্ধুত্ব হয়েছিলো তার সাথে কি পরে আবার দেখা হয়েছিল?মনে পরছে না।নাহ, কিছুই মনে করতে পারছি না।
আচ্ছা সেই নদীটি কি এখনও আগের মতোই সুন্দর আছে?আগের মতোই নৌকা চলে?আগের মতোই সূর্য দূরে গাছ গুলোর মাঝে ডুবে যায়?
আচ্ছা সেই সিমেন্টে বাঁধানো ব্রেঞ্চ দুইটা কি এখনও আছে নাকি ভেঙে ফেলা হয়েছে?

#দুঃখ_উড়াই_মনের_মাঝে★

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

#শেষ_বেলা

এটিও কোন এক পোষ মাসের গল্প। আমার স্মৃতি শক্তি ম্লান হয়ে আসছে। এখন আর সকল কিছু ঠিকমতো মনে করতে পারি না। কতো শত গল্প যেন ঘন কুয়াশার আড়ালে আত্ম...